timewatch
১৬ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, সকাল ৭:০৪ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

এস‌ডি‌জি বাস্তবায়নে বেসরকারি খাতের ওয়ার্কিং কমিটি ঘোষণা

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
মে ২৯, ২০২৩ ১১:৩৯ পূর্বাহ্ণ

জাতীয় টেকসই উন্নয়ন (এস‌ডি‌জি) এজেন্ডা বাস্তবায়নে বেসরকারি খাতের উদ্যোগে বাংলাদেশ প্রাইভেট সেক্টর ওয়ার্কিং কমিটির (বিপিএসডব্লিউসি) প্রতিষ্ঠার ঘোষণা করা হয়েছে। ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের (বিইএফ) সভাপতি আরদাশির কবির এবং বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস যৌথভাবে বাংলাদেশ প্রাইভেট সেক্টর ওয়ার্কিং কমিটি (বিপিএসডব্লিউসি) প্রতিষ্ঠার ঘোষণা দেন। গতকাল এফবিসিসিআইয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।‌

এফবিসিসিআই বলেছে, এ কমিটি বাংলাদেশে টেকসই উন্নয়নের ২০৩০ এজেন্ডা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সরকার, জাতিসংঘের পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাগুলোর সঙ্গে একযোগে কাজ করতে সহায়তা করবে। একই সঙ্গে দেশের বেসরকারি খাতকে সহযোগিতা করবে।

বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কের কার্যালয়ে এ কমিটি প্রতিষ্ঠার জন্য আনুষ্ঠানিক স্বাক্ষর আয়োজন অনুষ্ঠিত হয়। এ স্বাক্ষর অনুষ্ঠানে জাতিসংঘের আবাসিক প্রতিনিধিসহ বেসরকারি খাতের এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা ছাড়াও উপস্থিত ছিলেন আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর টুওমো পৌটিয়াইনেন; বাংলাদেশে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার; প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক অতিরিক্ত সচিব মো. মনিরুল ইসলাম; এফবিসিসিআইয়ের সেফটি কাউন্সিলের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবু নাঈম মো. শহীদুল্লাহ এবং বাণিজ্য ও ট্যারিফ নীতির উপদেষ্টা মনজুর আহমেদ এবং বিইএফের মহাসচিব ফারুক আহমেদ।

বিপিএসডব্লিউসি প্রতিষ্ঠাকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়াইন লুইস। তিনি বলেন, ‘যখন জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার কথা আসে, তখন বাংলাদেশের বেসরকারি খাতের এখানে অনেক কিছু করণীয় আছে, যা বেসরকারি খাতের মাধ্যমে অন্যদের সমৃদ্ধ করার পাশাপাশি তাদের জন্যও লাভজনক।’ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বেসরকারি কোম্পানিগুলোকে সহায়তা করার জন্য বিপিএসডব্লিউসির কর্মপরিকল্পনার বিষয়ে এফবিসিসিআইয়ের সভাপতি এবং বিপিএসডব্লিউসির চেয়ারম্যান মো. জসিম উদ্দিন, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি এবং বিপিএসডব্লিউসির কো-চেয়ারম্যান আরদাশির কবির তাদের মতামত তুলে ধরেন।

সর্বশেষ - ঢাকা