২২ অক্টোবর ২০২৪, এখন সময় দুপুর ১:৪০ মিনিট
শিরোনাম
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন

বেনাপোলে স্কুল ছাত্রী নিহতের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ মিছিল

প্রতিবেদক
বেনাপোল, যশোর
আগস্ট ৬, ২০২৩ ৩:৪১ অপরাহ্ণ

ট্রাক চাপায় মেধাবী স্কুল ছাত্রী নিহতের ঘটনায় বেনাপোলে প্রতিবাদ মিছিল ও মানববন্ধন করেছে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। এক কিলোমিটার এলাকা জুড়ে হয় মানববন্ধন।
বেনাপোলে ট্রাক চাপায় অনিকা আক্তার অরিফা নামে এক স্কুল ছাত্রী নিহতের ঘটনায় রবিবার সকালে প্রতিবাদ মিছিল ও মানব বন্ধন করে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা। বেনাপোল কাস্টম হাউজের সামনে প্রায় এক কিলোমিটার এলাকাজুড়ে মানববন্ধন করেন তারা। প্রতিবাদ র‌্যালি বেনাপোল বাজার এলাকা প্রদক্ষিণ করে। বেনাপোল কলেজ বেনাপোল মরিয়ম মেমেরিয়াল বালিকা বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও সংগঠন মানববন্ধনে অংশ গ্রহণ করেন।
অবৈধ পার্কিং ও সিরিয়াল বন্ধ করা, ফুটপথ দখলমুক্ত করা, হত্যাকারী চালকের দৃষ্টান্তমূলক শাস্তি, সড়ক যাানজট মুক্ত রাখা, নিহত অনিকার পরিবারের ক্ষতিপূরণ, ট্রাফিক সিগনাল ও স্থায়ী ট্রাফিক, নিরাপদ সড়কের ব্যবস্থা করাসহ একটি হাসপাতাল নির্মাণের দাবী জানান তারা।
বেনাপোল স্থলবন্দরের বড়আচড়া চেকপোস্ট এলাকায় বুধবার (২ আগস্ট ) সকালে ‍রপ্তানিকৃত পণ্যবাহী ট্রাকের চাপায় পিষ্ট হয়ে আরিফা ইসলাম আনিকা (১৩) নামে সপ্তম শ্রেণির এক ছাত্রী নিহত হয়। নিহত আনিকা বড়আঁচড়া গ্রামের আলমগীর হোসেনের মেয়ে ও বেনাপোল মরিয়ম মেমোরিয়াল বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী। পুলিশ চালককে আটক করেছে।
নিরাপদ সড়কে স্বস্তি ফিরে আসুক বেনাপোলে এমনটাই জোরালো দাবী সচেতন পৌর নাগরিকদের।
সমাবেশে বলা হয় আমরা আমাদের সহপাঠীর মৃত্যুর দৃষ্টান্তমূলক বিচার দাবি করছি। আর যেন কোন মায়ের কোল শূণ্য না হয়। নিরাপদ সড়কের দাবিতে সবাই আন্দোলনে নেমেছি। সরকারের কাছে আমাদের একটাই দাবি সরকার যেন আমাদের জন্য নিরাপদ সড়ক নিশ্চিত করেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক রমজান আলী নিহত স্কুল ছাত্রীর পরিবারের ক্ষতিপূরণ, দোষিদের দৃষ্টান্তমূলক শাস্তি, সড়ক সংস্কার ও নিরাপদ সড়কের দাবি জানান।
প্রতিবাদ সমাবেশে স্কুলের সহকারি প্রধান শিক্ষক ইনতাজুল ইসলাম জানান, বন্দরের জায়গা সংকটের কারণে ভারতে রপ্তানিমুখী ট্রাক টার্মিনালটি এখন ক্রেন ও ফর্কলিফট এর গ্যারেজ হিসেবে ব্যবহার করা হচ্ছে। যার ফলে বেনাপোলের প্রধান সড়কটির ২ কিলোমিটার জায়গা জুড়ে প্রতিনিয়ত রাখা হচ্ছে শত শত ট্রাক। সে কারণেই স্কুল, কলেজ পড়ুয়া ও এলাকার সাধারণ মানুষেরা জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হতে গেলে দুর্ঘটনার শিকার হয়ে অকালে প্রাণ হারাচ্ছেন। আমরা বেনাপোল বন্দরের প্রধান সড়কে প্রতিদিনের এ তীব্র যানজটের প্রতিকার চাই। যাতে আমাদের কমলমতি শিক্ষার্থীরা নিরাপদে যাতায়াত করতে পারে। পাশাপাশি স্কুলের সামনে স্প্রিড ব্রেকার বসানোর দাবি জানান তিনি।
এলাকার ব্যবসায়ীরা জানান, বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি ট্রাকে এর আগেও সড়ক দুর্ঘটনায় শিকার হয়ে অনেক প্রাণ ঝড়েছে। কিন্তু প্রশাসন এ ব্যাপারে কোনো প্রকার নজরদারি করছে না বলে অভিযোগ করেন তারা। টার্মিনাল নির্মাণ করা হলেও সড়কের উপরে বাস ট্রাক রেখে প্রতিনিয়ত যানজট তৈরি করছে একটি মহল। দীর্ঘদিনের নানা অনিয়ম ও অব্যস্থাপবার মধ্য দিয়ে বন্দরটি চললেও কোনো মাথা ব্যাথা নেই। এর পরিত্রাণ চান তারা।

সর্বশেষ - আইন-আদালত

আপনার জন্য নির্বাচিত

Bangladesh Welcomes ICJ Ruling in Favor of Guyana : Foreign Minister

করমুক্ত ফ্রিল্যান্সিং খাতে কর আরোপের গুজব ও অপপ্রচারের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে আইসিটি প্রতিমন্ত্রীর আহ্বান

দুর্ঘটনা প্রতিরোধে এনআরবিসি ব্যাংকে নিরাপত্তা সচেতনতা সপ্তাহ পালন

বাংলাদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন ইন পর্তুগালের কমিটি গঠন

গাজা ইস্যুতে ওআইসির দেশগুলোকে এক হওয়া উচিত : প্রধানমন্ত্রী

আগ্রায় ইন্দো-বাংলা-নেপাল আন্তর্জাতিক মিডিয়া কনকেলেভ-২০২৩

নেত্রকোণা-৪ আসনে উপনির্বাচন ২ সেপ্টেম্বর

ভাষা সাহিত্যসহ সবকিছু স্মার্ট করতে হবে : প্রধানমন্ত্রী

মমতাজের সমর্থকদের ‘হামলায়’ স্বতন্ত্র প্রার্থীর ৬ সমর্থক আহত

বিডিআর বিদ্রোহ ২০০৯ : শেখ হাসিনা-আজিজ আহমেদসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা