timewatch
৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, সকাল ৯:০৭ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

ডিএসইর সূচক ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
ফেব্রুয়ারি ১১, ২০২৪ ৫:০৭ অপরাহ্ণ

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন সামান্য কমেছে। তবে আজ ডিএসইর সার্বিক মূল্যসূচক ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রবিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৪৭ পয়েন্টে অবস্থান করছে। যা ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে। ২০২২ সালের ১৬ অক্টোবর ডিএসইর প্রধান মূল্যসূচক ৬ হাজার ৪৭৮ পয়েন্টে ছিল। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৯৮ ও ২১৫৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ৮৫২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৮৫৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

১১ ফেব্রুয়ারি ২০২৪ রোববার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৫টি কোম্পানির, কমেছে ১৯৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬০৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৮টির, কমেছে ১৪৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টির কোম্পানির শেয়ার দর।

রবিবার সিএসইতে ২৩ কোটি ৮০ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন ১৩ কোটি টাকা কমেছে। আগের দিন ৩৬ কোটি ২৮ লাখ টাকার লেনদেন হয়েছিল।

সর্বশেষ - ধর্মতত্ত্ব

আপনার জন্য নির্বাচিত