৮ সেপ্টেম্বর ২০২৪, এখন সময় ভোর ৫:২৩ মিনিট
শিরোনাম
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন

এক নজরে কোটা আন্দোলনকে কেন্দ্র করে ঘটনাবলি

প্রতিবেদক
বিশেষ প্রতিনিধি
জুলাই ২৬, ২০২৪ ১২:১৫ পূর্বাহ্ণ

কোটা আন্দোলনকে কেন্দ্র করে সারা দেশে নজিরবিহীন অরজকতা সৃষ্টি হয়। পাশাপাশি দেশের ইতিহাসে ভয়াবহ ধ্বংসযজ্ঞ হয়। এরই আলোকে দেশে বিরাজ করে অস্থিতিশীল পরিস্থিতি। সাধারণ মানুষ গৃহবন্দি হয়ে পড়ে এবং চরম আতঙ্কে দিনাতিপাত করে। এমন পরিস্থিতিতে সরকার দেশে কারফিউ জারি করে এবং দেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী সেনাবাহিনীসহ বিভিন্ন বাহিনী নামানো হয়। এক নজরে কোটা আন্দোলনকে কেন্দ্র করে ঘটনাবলি এখানে উপস্থাপন করা হলো।
বিভিন্ন স্থানে সংঘর্ষ
কোটা আন্দোলনকে কেন্দ্র করে ১৭ জুলাই থেকে রাজধানীর বিভিন্ন স্থানে সংঘর্ষের ঘটনা ঘটে। এর মধ্যে উত্তরা, বসুন্ধরা, বাড্ডা, রামপুরা, যাত্রাবাড়ী, শনির আখড়া, ধানমন্ডি, সায়েন্স ল্যাব, নীলক্ষেত, মিরপুরসহ সারা দেশের বিভিন্ন অঞ্চলে বড় আকারের সংঘর্ষ হয়। কোথাও কোথাও একাধিক দিন সংঘর্ষ চলে। এই সংঘর্ষ অসংখ্য মানুষ নিহত ও আহত হন। এছাড়া ব্যাপক ধ্বংসযজ্ঞ সাধিত হয়।
ইন্টারনেট বন্ধ
চলমান আন্দোলনের মধ্যে ১৬ জুলাই থেকে দেশজুড়ে মোবাইল ইন্টারনেটের ফোর-জি সেবা সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। এরপর রাজধানীর মহাখালীতে খাজা টাওয়ারের ডাটা সেন্টারে ব্রডব্যান্ড ইন্টারনেটের অপটিক্যাল ফাইবারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে দেশজুড়ে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়। অগ্নিকাণ্ডের এই ঘটনার তথ্য জানিয়েছেন, ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক। এছাড়াও গ্রামীণফোন জানিয়েছে, কর্তৃপক্ষের নির্দেশে ইন্টারনেট সেবা বন্ধ করা হয়েছে। এক লিখিত বক্তব্যে গ্রামীণফোন কর্তৃপক্ষ বলেছে, দেশের চলমান উদ্ভূত পরিস্থিতিতে ইন্টারনেট সংযোগ বন্ধ করা হয়।
বিটিভি ভবনে আগুন
কমপ্লিট শাটডাউনের মধ্যে রাজধানীর রামপুরায় বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) ক্যান্টিন, রিসিপশন ও গাড়িতে আগুন দেয় দুষ্কৃতকারীরা। কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলাকালে সঠিক তথ্য না প্রচার করা ও সরকারের পক্ষে নিউজ করার অভিযোগ তুলে এ হামলা চালানো হয়। এমন ঘটনার পরে দ্রুত ফায়ার সার্ভিসের সহযোগিতা চেয়ে ফেসবুক পোস্টে বিটিভি কর্তৃপক্ষ জানায়, বিটিভিতে ভয়াবহ আগুন। দ্রুত ছড়িয়ে পড়ছে। ফায়ার সার্ভিসের দ্রুত সহযোগিতা কামনা করে বিটিভি কর্তৃপক্ষ। তবে এই ঘটনায় কী পরিমাণ ক্ষতি হয়েছে, সে বিষয়ে স্পষ্ট কোনো ধারণা দেয়নি কর্তৃপক্ষ।
মেট্রোরেল বন্ধ ঘোষণা
রাজধানী জুড়ে বিভিন্ন স্থানে সহিংসতার পরিপ্রেক্ষিতে জননিরাপত্তার স্বার্থের কথা উল্লেখ করে মেট্রোরেল চলাচল বন্ধ করে দেওয়া হয়। ১৮ জুলাই ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) জরুরি বিজ্ঞপ্তিতে জানায়, অনিবার্য কারণবশত জননিরাপত্তার স্বার্থে মতিঝিল মেট্রোরেল স্টেশন থেকে সর্বশেষ মেট্রো ট্রেন বিকেল ৫টা ৩০ মিনিটে উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশনের উদ্দেশে ছেড়ে যাবে। এরপর আর কোনো মেট্রোরেল চলাচল করবে না। যাত্রীসাধারণের সাময়িক অসুবিধার জন্য মেট্রোরেল কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করে। তার আগে এদিন দুপুরে এক বিজ্ঞপ্তিতে মেট্রোরেল কর্তৃপক্ষ জানায়, যাত্রীদের নিরাপত্তার স্বার্থে ১৮ জুলাই দুপুর ২টা ২৫ মিনিট থেকে সাময়িক সময়ের জন্য মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া ও শেওড়াপাড়া মেট্রোরেল স্টেশনগুলোতে মেট্রোরেল চলাচল বন্ধ আছে। তবে উত্তরা উত্তর থেকে পল্লবী পর্যন্ত এবং মতিঝিল থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল স্বাভাবিক ছিল। বন্ধ স্টেশনগুলো চালু হলে তাৎক্ষণিক জানানো হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।
রিজভী আটক
কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা ও ছাত্র হত্যার প্রতিবাদে ১৯ জুলাই বাদ জুমা ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে যুগপৎভাবে ‘জাতীয় ঐক্য সমাবেশ ও মিছিল’ করার ঘোষণা দিয়েছিল বিএনপি। তবে পুলিশের বাধায় ওই এলাকায় যেতেই পারেননি দলটির নেতাকর্মীরা। দুপুর ১২টার দিকে সেখান থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে আটক করা হয়। এছাড়া গণতন্ত্র মঞ্চ পুরানা পল্টন এলাকায় মিছিল শুরু করলে আইনশৃঙ্খলা বাহিনীর বাধায় পিছু হটতে বাধ্য হয় ১২ দলীয় জোটের নেতারা।
আন্দোলন সমন্বয়কের বিবৃতি
১৯ জুলাই দুপুরে আন্দোলনরত শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম মোবাইল ফোনে গণমাধ্যমকে বলেন, ‘শিক্ষার্থীদের যৌক্তিক এই আন্দোলনে যে কেউ সমর্থন দিতেই পারেন। তবে আন্দোলনের ব্যানারকে ব্যবহার করে কেউ যদি রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করতে চায়, তাহলে এটা আমরা সমর্থন করি না। এই ধরনের অপচেষ্টাকে আমাদের ব্যানার, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কখনোই সমর্থন করে না।
পুনরায় সম্প্রচারে বিটিভি
কোটা আন্দোলনকারীদের হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের প্রায় ২৪ ঘণ্টা পর চালু হয় বাংলাদেশ টেলিভিশনের সম্প্রচার। ১৯ জুলাই বিকেল ৪টার দিকে সম্প্রচারে ফেরে রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমটি। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা ইফতেখার হোসেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। ১৮ জুলাই দফায় দফায় হামলা ও অগ্নিসংযোগের পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ সন্ধ্যা ৭টা থেকে বিটিভির সম্প্রচার বন্ধ করে দেয়। বিটিভি কর্তৃপক্ষ জানায়, ১৮ জুলাই বিকেল ৩টার দিকে বিটিভির মূল গেটে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে সন্ধ্যার দিকে মূল ভবনেও আগুন দেওয়া হয়। গভীর রাত পর্যন্ত সেই আগুন জ্বলতে দেখা যায়। তবে ভবনে আটকা পড়া কর্মকর্তা-কর্মচারী ও সাংবাদিকগণ পুলিশ এবং বিজিবির সহযোগিতায় নিরাপদে বের হন। স্বাধীনতার পর রাষ্ট্রীয় এই সম্প্রচার মাধ্যমে কখনো এমন হামলার ঘটনা ঘটেনি। সম্প্রচারও কোনোদিন বন্ধ হয়নি। সেই বিটিভি প্রায় ২৪ ঘণ্টা সম্প্রচারে ছিল না।
গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনায় আগুন ও ভাঙচুর
১৯ জুলাই দুপুরের পর থেকে ঢাকাসহ সারা দেশে বিভিন্ন সরকারি স্থাপনায় ধ্বংসযজ্ঞ চালানো হয়। আগুন দেওয়া স্থাপনার মধ্যে রয়েছে নরসিংদীর জেলা কারাগার, মহাখালীর এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজা, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, মাদারীপুরে পুলিশ বক্স ও বিদ্যুৎ কার্যালয়, নারায়ণগঞ্জের যুব উন্নয়ন অধিদপ্তরের কার্যালয়, সাইনবোর্ড এলাকায় পিবিআইয়ের কার্যালয়, রাজধানীর বনশ্রীতে পিবিআইয়ের কার্যালয়, হাতিরঝিলের রামপুরার পানি শোধনাগার, স্বাস্থ্য অধিদপ্তরের পুরোনো ভবন এবং মহাখালীর কোভিড হাসপাতাল। কাজীপাড়া এবং মিরপুর ১০ নম্বরের মেট্রোরেলে ভাঙচুর, সিলেটের প্রধান ডাকঘরে হামলা, নরসিংদীর বাসাইলে রেললাইনের স্লিপার কেটে ফেলায় ট্রেন চলাচল বন্ধ, কিশোরগঞ্জে সোনার বাংলা ট্রেনের দুই বগিতে আগুন, কিশোরগঞ্জের ভৈরবে পুলিশবক্সে আগুন ও আশুগঞ্জের ট্রেন স্টেশনে ভাঙচুর হয়। এছাড়া মোহাম্মদপুরে ঢাকা উদ্যানের পুলিশ ফাঁড়িতে আগুন ও ভাঙচুর, তিন রাস্তার মোড়ে সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক) কার্যালয়ে আগুন, ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। এছাড়া নারায়ণগঞ্জ বিজিবি ক্যাম্পে হামলা ও ভাঙচুর চালিয় দুর্বৃত্তরা। নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসেও আগুন দেয় তারা।
নরসিংদী জেলা কারাগার আক্রমণ 
আগুন দেওয়া হয় নরসিংদী জেলা কারাগারে। কারাগার ভেঙে ৯ জঙ্গিসহ মোট ৮২৬ কয়েদি পালিয়ে যায়। এ সময় কারাগার থেকে ৮৫টি অস্ত্র ও আট হাজারের বেশি গুলি ছিনিয়ে নেয় হামলাকারীরা। এই বিষয়ে নরসিংদী জেলা কারাগারের জেল সুপার আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, আক্রমণের সময় কয়েক হাজার হামলাকারী এসে প্রথমে কারাগারের মূল ফটক ভেঙে ফেলে এবং ভেতরের ফটক আক্রমণ করলে কারারক্ষীরা প্রথমে তাদের প্রতিহত করার চেষ্টা করে। পরে অবস্থা বেগতিক দেখে প্রাণ বাঁচাতে এদিক-সেদিক ছোটাছুটি করতে থাকেন।
১৪ দলের সভা
কোটা সংস্কার আন্দোলনের মধ্যে ১৯ জুলাই মধ্যরাতে ১৪ দলের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। বৈঠকে আইনশৃঙ্খলা পরিস্থিতির সার্বিক অবস্থা বিবেচনা করেই শরিকদের সম্মতিতে সারা দেশে কারফিউ জারির সিদ্ধান্ত নেওয়া হয়।
কারফিউ জারি ও সেনা মোতায়েন
দেশের উদ্ভূত পরিস্থিতিতে জনগণের জানমালের নিরাপত্তার স্বার্থে ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য  সারা দেশে কারফিউ জারি করে সরকার। ১৯ জুলাই মধ্যরাত থেকেই সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয় সরকার। সেনাবাহিনীর সদস্যরা বেসামরিক প্রশাসনকে সহায়তা করে সমন্বিতভাবে কাজ শুরু করেন। ১৯ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গণভবনে ১৪ দলীয় জোটের এক বৈঠকে আইনশৃঙ্খলা পরিস্থিতির সার্বিক অবস্থা বিবেচনা করেই শরিকদের সম্মতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোটাবিরোধী আন্দোলনের মধ্যে সরকারি স্থাপনায় অগ্নিসংযোগসহ সহিংসতা ব্যাপক হারে সারা দেশে ছড়িয়ে পড়ায় সরকার এই সিদ্ধান্ত গ্রহণ করে।
তিন সমন্বয়কের সঙ্গে তিন মন্ত্রীর বৈঠক
১৯ জুলাই গভীর রাতে আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তিন সমন্বয়কের সঙ্গে রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক করেন সরকারের তিন মন্ত্রী। সেখানে তিন সমন্বয়ক ৮ দফা দাবি দেন। সেগুলো আদায় না হওয়া পর্যন্ত তাদের কর্মসূচি চলমান থাকবে বলে জানানো হয়। কোটা আন্দোলনের তিন সমন্বয়ক হলেন- হাসনাত আব্দুল্লাহ, সারজিস আলম এবং হাসিব আল ইসলাম। তিন মন্ত্রী হলেন- আইনমন্ত্রী আনিসুল হক, তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত এবং শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।
প্রধানমন্ত্রীর স্পেন ও ব্রাজিল সফর বাতিল
দেশের উদ্ভূত পরিস্থিতিতে পূর্বনির্ধারিত স্পেন ও ব্রাজিলের রাষ্ট্রীয় সফর বাতিল করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০ জুলাই পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, চলমান পরিস্থিতির কারণে সফর দুটি বাতিল করেছেন প্রধানমন্ত্রী। এরই মধ্যে বিষয়টি আমাদের স্পেন ও ব্রাজিল দূতাবাসের মাধ্যমে দেশ দুটির সরকারকে অবহিত করা হয়েছে। একই সঙ্গে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাদের চিঠি পাঠানো হবে।
কোটা নিয়ে হাইকোর্টের রায়
প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা বহাল করে হাইকোর্টের দেওয়া রায় বাতিল করেন আপিল বিভাগ। তবে ন্যায়বিচারের স্বার্থে আপিল বিভাগ সরকারি চাকরিতে কোটা ৭ শতাংশ নির্ধারণ করেছেন। অর্থাৎ হাইকোর্ট তার রায়ে সর্বমোট ৫৬ শতাংশ কোটা বহালের কথা বললেও আপিল বিভাগ তা কমিয়ে ৭ শতাংশ নির্ধারণ করেছেন। এই ৭ শতাংশের মধ্যে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনার সন্তানদের জন্য ৫ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠী ১ শতাংশ এবং প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের জন্য ১ শতাংশ। এছাড়া বাকি ৯৩ শতাংশ মেধার ভিত্তিতে নিয়োগ হবে। ২১ জুলাই প্রধান বিচারপতি মো. ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন সাত বিচারপতির বেঞ্চ রাষ্ট্রপক্ষ ও দুই শিক্ষার্থীর করা লিভ টু আপিল নিষ্পত্তি করে এই রায় দেন। এই রায় ও আদেশের পর শিক্ষার্থীরা কোটাসংক্রান্ত চলমান কর্মসূচি প্রত্যাহার করবেন বলে সর্বোচ্চ আদালত আশা প্রকাশ করেন।
আইজিপির ব্রিফিং
২১ জুলাই রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে আহত পুলিশ সদস্যদের দেখতে যান পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। সেখানে তিনি সাংবাদিকদের বলেন, বিশৃঙ্খলা সৃষ্টি করে জনগণের জানমালের নিরাপত্তার হুমকি, সরকারি স্থাপনা ধ্বংসের মতো ঘৃণ্য কর্মকাণ্ড অব্যাহত রাখলে পুলিশ আইনের কঠোর ও সর্বোচ্চ প্রয়োগে বাধ্য হবে। যার দায়দায়িত্ব বিশৃঙ্খলা সৃষ্টিকারী ও উসকানিদাতাদের নিতে হবে। যারা অশান্তি সৃষ্টি ও দেশকে পিছিয়ে দিতে চায়, দেশের সম্পদ নষ্ট করতে চায়, তাদের ছাড় দেওয়া হবে না।
তিন বাহিনীর প্রধানদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক
দেশের উদ্ভূত পরিস্থিতিতে তিন বাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২১ জুলাই সকালে গণভবনে এই বৈঠক হয়। বৈঠকে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম নাজমুল হাসান এবং বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল হাসান মাহমুদ খান উপস্থিত ছিলেন। এছাড়া প্রধানমন্ত্রীর সামরিক উপদেষ্টা মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিকী এবং মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনসহ সামরিক ও বেসামরিক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গণভবন সূত্র জানায়, চলমান কোটা সংস্কার আন্দোলন নিয়ে তিন বাহিনীর প্রধানদের সঙ্গে আলোচনা করেন প্রধানমন্ত্রী। পাশাপাশি চলমান কারফিউ, দেশের সামগ্রিক আইনশৃঙ্খলা ও নিরাপত্তা পরিস্থিতি নিয়েও আলোচনা হয়। প্রধানমন্ত্রী বৈঠকে সংশ্লিষ্টদের নানা বিষয়ে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দিয়েছেন বলেও সূত্র নিশ্চিত করে।
বিদেশি রাষ্ট্রদূতদের ব্রিফিং
২১ জুলাই বিকেলে রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় দেশের চলমান পরিস্থিতির বিষয়ে ঢাকায় কর্মরত বিদেশি দূতাবাস ও মিশনপ্রধানদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। কোটা আন্দোলনের সুযোগ নিয়ে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ কর্মসূচিতে বিএনপি-জামায়াত-শিবিরসহ স্বাধীনতাবিরোধী ও ধর্মীয় উগ্রবাদীরা দেশজুড়ে সহিংসতা এবং ধ্বংসযজ্ঞ চালিয়েছে বলে জানিয়েছেন তিনি। যুক্তরাষ্ট্র, ভারত, চীন, জাপান, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিসহ প্রায় ৪০টি দেশ ও আন্তর্জাতিক সংস্থার মিশনপ্রধান এবং প্রতিনিধিরা এ কূটনৈতিক ব্রিফিংয়ে অংশ নেন। তবে ব্রিফিং শেষে বাংলাদেশের পক্ষে ও বিদেশি কূটনীতিকদের কেউই গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি। ড. হাছান মাহমুদ আরো বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন ছিনিয়ে নিয়ে বিএনপি-জামায়াত তাদের পুরোনো কৌশল অবলম্বন করে হত্যাকাণ্ড, অগ্নিসংযোগ ও ধ্বংসযজ্ঞ চালিয়েছে। যেটি সম্পূর্ণভাবে ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে তাদের চালানো পৈশাচিক কর্মকাণ্ডের কথা মনে করিয়ে দেয়। তারা সরকারের বিভিন্ন স্থাপনার ওপর হামলা করেছে, অগ্নিসংযোগ করেছে। তারা বিটিভি, ডাটা সেন্টার, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, সড়ক ভবন ও সেতু ভবনে আগুন দিয়েছে। টোল প্লাজা জ্বালিয়ে দিয়েছে, ফ্লাইওভারে হামলা চালিয়েছে। সেইসঙ্গে মেট্রোরেলের বিভিন্ন স্টেশনে তারা হামলা চালিয়ে অগ্নিসংযোগ করেছে।
বিএনপির আমান, টুকু ও জামায়াতের সেক্রেটারি আটক
বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, কেন্দ্রীয় নেতা ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, জামায়াতের সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার, সহকারী সেক্রেটারি জেনারেল এহসানুল মাহবুব যোবায়ের, শিবিরের সাবেক সভাপতি রাশেদুল ইসলামসহ শতাধিক নেতাকর্মীকে ঢাকা থেকে আটক করা হয়েছে। জামায়াতের গোলাম পরওয়ার, বিএনপির আমীর খসরু ও ভিপি নুর রিমান্ডে। বিটিভির ভবনে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগে রাজধানীর রামপুরা থানার মামলায় জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারসহ ছয়জনের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। ২১ জুলাই ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শেখ সাদীর আদালত এই রিমান্ড মঞ্জুর  করেন। একই মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুন রায় চৌধুরীর তিন দিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে। এছাড়া সেতু ভবন ভাঙচুর, অগ্নিসংযোগ, চুরি ও মারধরের ঘটনায় রাজধানীর বনানী থানার মামলায় গ্রেপ্তার গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এছাড়া মিয়া গোলামসহ ছয় আসামির পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। এই মামলায় রিমান্ডকৃত অন্য আসামিরা হলেন- বিএনপির প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, বিএনপির সাংগঠনিক সম্পাদক কাজী সায়েদুল আলম বাবুল, ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক, বাগেরহাট জেলা বিএনপির সভাপতি এম এ সালাম ও বিএনপির সমর্থক মো. মাহমুদুস সালেহীন।
ব্যবসায়ী নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময় সভা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জনগণের জানমাল রক্ষায় কারফিউ দিতে বাধ্য হয়েছি। বিএনপির প্রত্যক্ষ মদদে এবং জামায়াত-শিবিরের পরিকল্পনায় এসব ধ্বংসযজ্ঞ হয়েছে। এই সহিংসতাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়ে এটাকে দমন ও প্রতিহত করবো। ২২ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে ব্যবসায়িক নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। এতে এফবিসিসিআই, বিজিএমইএ, বিকেএমইএসহ বিভিন্ন ব্যবসায়িক সংগঠনের নেতারা অংশ নেন। শেখ হাসিনা বলেন, যতগুলো আইকনিক স্থাপনা তৈরি করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছিলাম, হামলা চালিয়ে তা সুপরিকল্পিতভাবে নষ্ট করা হয়েছে। অক্লান্ত পরিশ্রম করে আমরা যত উন্নয়ন করেছিলাম, তা তারা ধ্বংস করতে চেয়েছে। কারা এসব ধ্বংসযজ্ঞ চালিয়েছে, তা সবার কাছে পরিষ্কার। শিবির-জামায়াত তো জঙ্গি সংগঠন। আর বিএনপির চেহারা এবার স্পষ্ট হয়েছে। এদের এবার সহজে ছাড় দেওয়া হবে না।
সেনাপ্রধানের ব্রিফিং
দেশে সৃষ্ট অরাজক পরিস্থিতিতে সেনাবাহিনী মাঠে নামার ৪৮ ঘণ্টার মধ্যে পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। ২২ জুলাই রাজধানীর বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে গুলিস্তানে মওলানা ভাসানী হকি স্টেডিয়াম চত্বরে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। সেনাপ্রধান বলেন, গত কয়েকদিন দেশে একটি অরাজক পরিস্থিতি ছিল। এতে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। জনগণের অনেক সম্পদ ধ্বংস হয়েছে। মূলত সেগুলো রক্ষা করতে এবং জনগণের নিরাপত্তা দিতে সেনাবাহিনীকে নিয়োগ দেওয়া হয়েছে। আমরা নিয়োগপ্রাপ্ত হয়ে সেনা মোতায়েন করেছি। পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক করতে পেরেছি।
ডিএমপি কমিশনারের ব্রিফিং
২২ জুলাই যাত্রাবাড়ী এলাকা পরিদর্শনে গিয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান বলেন, আমাদের কাছে তথ্য আছে, এই নাশকতা চালানোর জন্য অনেকদিন আগে থেকেই সন্ত্রাসীরা ঢাকায় এসে ঘাঁটি গেড়েছিল এবং বিভিন্ন বাসা ভাড়া নিয়ে তারা থাকতে শুরু করে। জনগণকে বলবো- যারা নতুন এসেছে, নতুন বাসা ভাড়া নিয়েছে তাদের তথ্য দিয়ে আমাদের সহযোগিতা করুন। ডিএমপি কমিশনার বলেন, যে পুলিশ ছাড়া একটি দিন কল্পনা করা যায় না, সেই পুলিশ সদস্যদের ওপর তারা হামলা চালিয়েছে, হত্যা করেছে। এমনকি কোথাও কোথাও পুলিশ সদস্যের সন্তান পরিচয় পেলে তাদেরও হত্যা করা হচ্ছে এবং হুমকি দেওয়া হচ্ছে।
আনসারপ্রধানের ব্রিফিং
২২ জুলাই রাজধানীর মালিবাগ এলাকায় আবুল হোটেলের সামনে সংবাদ সম্মেলনে কথা বলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আমিনুল হক। তিনি বলেন, কোটা আন্দোলনকে কেন্দ্র করে দেশে যে অরাজক পরিস্থিতি সৃষ্টি হয়েছিল সেটি নিয়ন্ত্রণে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী শুরু থেকেই তৎপর ছিল। আমরা সর্বোচ্চ প্রচেষ্টার মাধ্যমে এই সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিহত করেছি। ভবিষ্যতেও এই ধরনের যে কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিহত করতে আমরা সর্বাত্মক তৎপর। আনসার প্রধান বলেন, বিএনপি-জামায়াত স্বার্থান্বেষী মহল কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার সর্বাত্মক চেষ্টা করেছে। দেশের সার্বিক অবস্থা এরই মধ্যে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে।
মির্জা ফখরুলের বিবৃতি
২২ জুলাই এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে কারফিউ জারি করার মাধ্যমে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জনগণের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়ে জনগণকে চরম দুর্ভোগের মধ্যে নিক্ষেপ করেছে সরকার। কোটাবিরোধী আন্দোলনে বিএনপির নেতাকর্মীদের কোনো ধরনের সংশ্লিষ্টতা না থাকলেও কাল্পনিক অভিযোগ এনে বিএনপি নেতৃবৃন্দকে হেনস্তা করা হচ্ছে। শুধু তা-ই নয়, রিমান্ডে নিয়ে গ্রেপ্তার নেতাকর্মীদের ওপর চরম নির্যাতন করা হচ্ছে। সার্বিক অর্থে দেশে এখন এক ভীতিকর অবস্থা বিরাজমান। বিবৃতিতে তিনি বলেন, কোটা সংস্কারের যৌক্তিক দাবিতে কোমলমতি শিক্ষার্থীদের ওপর দলীয় সন্ত্রাসী ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে লেলিয়ে দিয়ে ছাত্রছাত্রীদের নৃশংসভাবে হত্যা ও আহত করেছে। তিনি আরো বলেন, সরকার মনে করছে এভাবে জনগণ এবং বিএনপিসহ বিরোধী মতের মানুষদের ওপর কঠোরতা বজায় রাখলে তাদের অবৈধ ক্ষমতার বিরুদ্ধে কেউ টু-শব্দ উচ্চারণ করার সাহস পাবে না। নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি ও সিনিয়র নেতারাসহ নেতাকর্মীদের বাসায় তল্লাশি বন্ধের আহ্বান জানান তিনি।
স্বরাষ্ট্রমন্ত্রীর ব্রিফিং
২২ জুলাই রাতে রাজারবাগ পুলিশ হাসপাতালে আহত পুলিশ সদস্যদের দেখতে যান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। পরে তিনি সাংবাদিকদের বলেন, দেশজুড়ে চলমান পরিস্থিতিতে নাশকতারীদের হামলায় এ পর্যন্ত ৩ পুলিশ নিহত এবং ১ হাজার ১১৭ পুলিশ সদস্য আহত হয়েছেন। একসঙ্গে এতসংখ্যক পুলিশ সদস্য আহত হওয়ার ইতিহাস বোধহয় এটাই প্রথম। তাদের কত পৈশাচিকভাবে আঘাত করা হয়েছে, এগুলো যারা না দেখেছেন, তারা বুঝবেন না। কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের আইসিইউতে ভর্তি আছেন ৩ জন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ পর্যন্ত ৩ পুলিশ সদস্য মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে একজন পিবিআইর পুলিশ ইন্সপেক্টর, একজন ডিএমপির নায়েক এবং একজন ট্যুরিস্ট পুলিশের এএসআই। সাধারণত ট্যুরিস্ট পুলিশরা এ ধরনের কার্যক্রমে থাকেন না। দায়িত্ব পালন করতে গিয়ে তিনিও বাদ যাননি। অত্যন্ত পেশাদারত্বের সঙ্গে দায়িত্ব পালন করতে গিয়ে তারা হতাহত হয়েছেন।
পিএসসির সব পরীক্ষা স্থগিত
২২ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত অনুষ্ঠিতব্য ৪৪তম বিসিএসের মৌখিকসহ বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। ২২ জুলাই পিএসসির জনসংযোগ কর্মকর্তা এস এম মতিউর রহমান এক এসএমএস বার্তায় এই তথ্য জানিয়েছেন। এস এম মতিউর রহমান জানান, ২৩ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত অনুষ্ঠিতব্য ৪৪তম বিসিএসের মোখিক পরীক্ষা, অর্ধবার্ষিক বিভাগীয় পরীক্ষা জুন-২০২৪ এবং নন-ক্যাডারের এমসিকিউ, বাছাই, ব্যবহারিক, সাঁটলিপি, লিখিত ও মৌখিক পরীক্ষাসহ পিএসসির অধীন সব ধরনের পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। পরে এসব পরীক্ষার তারিখ ও সময়সূচি পিএসসির ওয়েবসাইট এবং পত্রিকার মাধ্যমে জানানো হবে।
ফিরে গেছেন পিটার হাস
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস নিজ দেশে ফিরে গেছেন। তিন বছরের বেশি সময় ধরে দায়িত্ব পালন শেষে বাংলাদেশ ত্যাগ করেছেন তিনি। ২০২২ সালের মার্চে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান তিনি। সূত্র জানায়, পিটার হাসের স্থলাভিষিক্ত হচ্ছেন ডেভিড মিলে। তিনি বর্তমানে চীনে ডেপুটি চিফ অব মিশনের দায়িত্ব পালন করছেন। তার দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করবেন ঢাকায় মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন লাভেজ।
ডিএমপির ৮ থানার ওসি বদলি
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ৮টি থানার অফিসার ইনচার্জকে (ওসি) হঠাৎ বদলি করা হয়েছে। ২২ জুলাই এ বিষয়ে আদেশ জারি হয় বলে ডিএমপি সূত্র জানিয়েছে। পুলিশ সূত্র জানায়, থানমন্ডি, মোহাম্মদপুর, কাফরুল, খিলক্ষেত, কামরাঙ্গীরচর, দারুস সালাম, দক্ষিণখান ও তুরাগ থানার ওসিকে বদলি করা হয়েছে। তাদের পুলিশের বিভিন্ন ইউনিটে দায়িত্ব দেওয়া হয়েছে। সূত্র বলছে, সহিংসতা দমনে এই পুলিশ কর্মকর্তাদের নানা গাফিলতি ও দায়িত্বে অবহেলা রয়েছে। এজন্য তাদের বদলি করা হয়।
কোটা নিয়ে প্রজ্ঞাপন জারি
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশনার আলোকে সরকারি চাকরির সব গ্রেডেই (৯ম-২০) ৭ শতাংশে কোটা রেখে বাকি ৯৩ শতাংশ মেধার ভিত্তিতে সরাসরি পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেবে সরকার। এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, সরকার এই মর্মে আদেশ জারি করছে যে, সমতার নীতি ও অনগ্রসর জনগোষ্ঠীর প্রজাতন্ত্রে কর্মে প্রতিনিধিত্ব লাভ নিশ্চিতকরণের লক্ষ্যে সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে অর্থাৎ সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত/আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, স্ব-শাসিত ও সংবিধিবদ্ধ কর্তৃপক্ষের এবং বিভিন্ন করপোরেশনের চাকরিতে/কর্মে সরাসরি নিয়োগের ক্ষেত্রে সব গ্রেডে নিম্নরূপ কোটা নির্ধারণ করা হইল। ক- মেধাভিত্তিক ৯৩ শতাংশ, খ-মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনার সন্তানদের জন্য ৫ শতাংশ, গ-ক্ষুদ্র-নৃগোষ্ঠীর জন্য ১ শতাংশ এবং ঘ-শারীরিক প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের জন্য ১ শতাংশ। নির্ধারিত কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে সংশ্লিষ্ট কোটার শূন্যপদগুলো সাধারণ মেধা তালিকা থেকে পূরণ করা হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি-১ শাখা এবং বিগত ৪ অক্টোবর ২০১৮ তারিখের পরিপত্রটিসহ পূর্বে জারিকৃত এ-সংক্রান্ত সব পরিপত্র/প্রজ্ঞাপন/আদেশ/নির্দেশ/অনুশাসন রহিত করা হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।
কোটার প্রজ্ঞাপন নিয়ে আইনমন্ত্রীর ব্রিফিং
কোটা সংস্কারবিষয়ক প্রজ্ঞাপন জারি নিয়ে ২৩ জুলাই বিকেলে গুলশানে নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হক জানান, কোটা সংস্কার আন্দোলনে আহত হওয়া সাধারণ শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব সরকার নেবে। এছাড়া তাদের নামে হওয়া মামলাগুলো প্রত্যাহার করে তাদের নিরাপত্তা দেওয়ার কথাও জানান তিনি। আনিসুল হক বলেন, সরকারের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য অনেক কিছুই করা হয়েছে। কোটা সংস্কারের জন্য আমরা আপিল বিভাগের রায় প্রতিপালন করেছি। আন্দোলনের নামে যেসব সহিংসতা হয়েছে, তা তদন্তের জন্য বিচারবিভাগীয় তদন্ত কমিশন গঠন করা হয়েছে। এরই মধ্যে কমিশনের প্রধান বিচারপতি খোন্দকার দিলুরুজ্জামান কাজ শুরু করেছেন। মামলার তথ্যাদি সরকারকে দেওয়া হলে সাধারণ শিক্ষার্থীদের নামে হওয়া মামলাগুলোও প্রত্যাহার করা হবে। শিক্ষার পরিবেশ ফিরিয়ে এনে শিক্ষার্থীদের নিরাপত্তার ব্যবস্থা করবে সরকার। তিনি আরো বলেন, আমরা শিক্ষার্থীদের দাবি পূরণ করেছি। এখন তাদেরও কিছু দায়িত্ব আছে। তারা যেন শান্তিপূর্ণ উপায়ে ক্যাম্পাসে ফেরেন।
র‌্যাবের মহাপরিচালকের ব্রিফিং
২৩ জুলাই দুপুরে কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে কথা বলেন বাহিনীটির মহাপরিচালক ব্যারিস্টার হারুন অর রশিদ। তিনি কোটা আন্দোলন কেন্দ্র করে সৃষ্ট সহিংসতা নিয়ন্ত্রণে র‌্যাবের হেলিকপ্টার থেকে গুলি করার অভিযোগ নাকচ করে বলেন, এগুলো প্রপাগান্ডা। আমরা নিজেরাও ভিডিও করেছি। হেলিকপ্টার থেকে সাউন্ড গ্রেনেড ও গ্যাস সেল ফায়ার করা হয়েছে। কোনো গুলি করা হয়নি। তিনি বলেন, স্বাধীনতাবিরোধী, সন্ত্রাসীরা সব সময় সুযোগসন্ধানী। তারা সুযোগ পেলেই ধ্বংসযজ্ঞ চালাতে চায়। তাদের ধারণা, সহিংসতা ও জঙ্গি হামলা করে এই সরকারের পতন ঘটাবে। এটা আসলে দিবাস্বপ্ন, যা কখনো বাস্তবায়িত হবে না। যারা এই নাশকতার সঙ্গে জড়িত, তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে।
তথ্য প্রতিমন্ত্রীর ব্রিফিং
২৩ জুলাই রাজধানীর গুলশানে আইনমন্ত্রী আনিসুল হকের বাসায় আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। তিনি বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলন ছিনিয়ে নিয়ে নাশকতা চালিয়েছে বিএনপি-জামায়াতসহ সন্ত্রাসীরা। শুধু তা-ই নয়, সহিংসতা নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে অপতথ্য ছড়ানো হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, হামলা কতটা ভয়াবহ হয়েছে, তা দেশবাসী দেখেছে। বিটিভিতে যখন হামলা ও অগ্নিসংযোগ করা হয়, তখন সেখান থেকে কর্মকর্তারা ফোনে ভয়াবহ পরিস্থিতির কথা আমাদের জানিয়েছেন। তারা বলেছেন, স্যার আমাদের বাঁচান। এজন্যই সরকার কঠোর অবস্থানে যেতে বাধ্য হয়েছে। এর আগ পর্যন্ত আমরা ধৈর্যের পরিচয় দিয়েছি। প্রধানমন্ত্রী রায়ের বিষয়ে শিক্ষার্থীদের ধৈর্য ধরতে বলেছিলেন। কিন্তু আন্দোলনকারীদের ব্যবহার করে নাশকতাকারীরা ধ্বংসযজ্ঞ চালিয়েছে।
চিরুনি অভিযান
সাধারণ শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলনকে পুঁজি করে সহিংসতায় জড়িতদের বিরুদ্ধে সারা দেশে চিরুনি অভিযান অব্যাহত রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ছবি, ভিডিও ফুটেজ ও তথ্যপ্রযুক্তির ভিত্তিতে হামলায় সরাসরি জড়িদের অবস্থান শনাক্ত করে তাদের গ্রেপ্তার অভিযান চলছে। পুলিশ সূত্র জানায়, গত ১২ দিনে সহিংসতায় জড়িত, পরিকল্পনাকারী, উসকানিদাতা ও অর্থদাতাদের রাজধানীর বিভিন্ন থানায় ১৩৩টি মামলা হয়েছে। এসব মামলায় ২৩ জুলাই পর্যন্ত ১ হাজার ৩শ’ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারের তালিকায় বিএনপি, জামায়াত, গণঅধিকার পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক দেলের পদধারী নেতা রয়েছেন। গত ১২ থেকে ২৩ জুলাই পর্যন্ত এসব মামলা হয়। মামলায় নাশকতাকারীদের অজ্ঞাতপরিচয় হিসেবে উল্লেখ করা হয়েছে। এখন নাম-পরিচয় শনাক্তের চেষ্টা চলছে।

সর্বশেষ - ঢাকা