timewatch
২ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, রাত ১০:৩০ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

শ্রীলংকার জন্য ৩৫ কোটি ডলার ঋণ অনুমোদন এডিবির

প্রতিবেদক
টাইমওয়াচ ডেস্ক
মে ৩০, ২০২৩ ৬:০০ অপরাহ্ণ

শ্রীলংকার জন্য ৩৫ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। অর্থনৈতিক স্থিতিশীলতা আনয়ন ও বাজেট সহায়তার অংশ হিসেবে শ্রীলংকাকে এ ঋণ দিচ্ছে আঞ্চলিক ঋণদাতা সংস্থাটি। খবর রয়টার্স।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) এক্সটেনডেড ফান্ড ফেসিলিটির আওতায় এ ঋণ দিচ্ছে বলে জানায় ম্যানিলাভিত্তিক সংস্থাটি। সোমবার পর্ষদ বৈঠকে ঋণ অনুমোদন করেছে এডিবি।

স্বাধীনতা পরবর্তী সবচেয়ে বড় আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে শ্রীলংকা। গত মার্চে আইএমএফ থেকে ২৯০ কোটি ডলারের বেইলআউট প্যাকেজ নিশ্চিত করেছে ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রটি। আইএমএফের সহায়তা কর্মসূচি এগিয়ে নিতে শ্রীলংকাকে সেপ্টেম্বরের মধ্যে ঋণ পুনর্গঠন কাঠামো বাস্তবায়নের আহ্বান জানিয়েছে আইএমএফ।

এক বিবৃতিতে এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগো আসাকাওয়া বলেন, শ্রীলংকায় চলমান গভীর সংকট ও নাগরিকদের উপর তার প্রভাব নিয়ে উদ্বিগ্ন এডিবি। বিশেষ করে দরিদ্র ও সমাজের পিছিয়ে পড়া অংশ এবং নারীরা মারাত্মক ঝুঁকিতে রয়েছে। চলমান সংকট মোকাবেলা, অর্থনৈতিক স্থিতিশীলতা আনয়ন, টেকসই পুনরোদ্ধার ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি নিশ্চিতে শ্রীলংকার পাশে থাকার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ এডিবি।

শ্রীলংকার বৈদেশিক ঋণের আকার ৭১০ কোটি ডলার। এর মধ্যে চীনের রয়েছে ৩০০ কোটি ডলার, ভারতের ১৬০ কোটি ডলার ও প্যারিস ক্লাবের ২৪০ কোটি ডলার।

সর্বশেষ - ধর্মতত্ত্ব