timewatch
৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, রাত ৮:৫৪ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

বসবাসযোগ্য ১৭৩ শহরের তালিকায় রাজধানী ঢাকা ১৬৬

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
জুন ২২, ২০২৩ ৬:১৭ অপরাহ্ণ

বিশ্বের বসবাসযোগ্য শহরের তালিকায় ১৭৩টি দেশের মধ্যে ঢাকার অবস্থান ১৬৬। তালিকায় নিচের দিক থেকে ঢাকার অবস্থান সপ্তম।

২২ খ্রিস্টাব্দ ২০২৩ খ্রিস্টাব্দ বৃহস্পতিবার ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত দ্য গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স ২০২৩ থেকে এ তথ্য জানা গেছে।

পাঁচটি ক্যাটাগরি বা দিক বিবেচনা বসবাসযোগ্য শহরের তালিকা করা হয়েছে। এসব দিক হলো স্থায়িত্ব, স্বাস্থ্য পরিচর্যা, সংস্কৃতি-পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো। আগের বছর ১৭২ এর মধ্যে ঢাকার অবস্থান ছিল ১৬৬।

তালিকা প্রস্তুতে বিবেচনাযোগ্য দিকের মধ্যে স্বাস্থ্য খাত বেশি উন্নতি করেছে। শিক্ষা, সংস্কৃতি ও পরিবেশ ও অবকাঠামোয় সামান্য উন্নতি আছে। তবে স্থায়িত্বের দিকটিতে অবনতি লক্ষ্য করা গেছে।

তালিকার শীর্ষে আছে অস্ট্রিয়ার ভিয়েনা। এরপরে যথাক্রমে ডেনমার্কের কোপেনহেগেন, অস্ট্রেলিয়ার মেলবোর্ন, সিডনি, কানাডার ভ্যানকুভার, সুইজারল্যান্ডের জুরিখ, কানাডার ক্যালগেরি, সুইজারল্যান্ডের জেনেভা, কানাডার টরন্টো। আর যৌথভাবে ১০ নম্বরে রয়েছে জাপানের ওসাকা ও নিউজিল্যান্ডের অকল্যান্ড।

তালিকার শেষের দিক থেকে যথাক্রমে আছে সিরিয়ার দামেস্ক, লিবিয়ার ত্রিপোলি, আলজেরিয়ার আলজিয়ার্স, নাইজেরিয়ার লাগোস, পাকিস্তানের করাচি, পাপুয়া নিউ গিনির পোর্ট মোর্সবি, বাংলাদেশের ঢাকা, জিম্বাবুয়ের হারারে, ইউক্রেনের কিয়েভ ও ক্যামেরুনের দৌয়ালা।

এর আগে, ২০১৯ সালে এই সূচকে ঢাকার অবস্থান ছিল ১৩৮তম এবং তার আগের বছর ২০১৮ সালে ছিল ১৩৯তম স্থানে। ২০২১ সালের সূচকে ১৪০টি শহরের মধ্যে ১৩৭তম ছিল বাংলাদেশের রাজধানী। আর বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির সময় বিভিন্ন দেশে লকডাউন জারি থাকায় জরিপের পূর্ণাঙ্গ তথ্য সংগ্রহ করতে ব্যর্থ হয় ইআইইউ। যে কারণে ২০২০ সালে এই সূচক প্রকাশ করতে পারেনি ব্রিটিশ সাময়িকী।

সর্বশেষ - ধর্মতত্ত্ব