timewatch
২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, সন্ধ্যা ৭:৫১ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

নওগাঁয় গ্রামীণ ঐতিহ্যবাহী লাঠিখেলা অনুষ্ঠিত

প্রতিবেদক
জেলা প্রতিনিধি, নওগাঁ
আগস্ট ৩, ২০২৩ ৩:৪৩ অপরাহ্ণ

নওগাঁর মান্দায় অনুষ্ঠিত হয়ে গেলো গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলা। মাদক, জঙ্গিবাদ, অপসংস্কৃতি থেকে রক্ষা, সৌহার্দ্য-সম্প্রীতি বৃদ্ধি ও দেশীয় সংস্কৃতি তুলে ধরতে বুধবার বিকেলে মান্দা সদর ইউনিয়নের আরজি জিনারপুর গ্রামে শফির ইটভাটায় আয়োজন করা হয় প্রায় হারিয়ে যাওয়া এ লাঠিখেলার।

খেলা দেখতে জেলার বিভিন্ন এলাকা থেকে শত শত নারী-পুরুষ, বৃদ্ধ-শিশু ভিড় জমান। খেলার মাঠ পরিণত হয় মানুষের মিলন মেলায়।

মান্দা সদর ইউনিয়নের আরজি জিনারপুর গ্রামের আনন্দ ক্লাবের উদ্যোগে গ্রামীণ ঐতিহ্যবাহী এই লাঠিখেলা অনুষ্ঠিত হয়। এতে সাহপুর,চকভবানি,কালিনগর এবং আরজি জিনারপুর গ্রামের মোট চারটি দলের খেলোয়াররা অংশগ্রহন করেন। খেলায় সাহপুর গ্রামের আক্কাস আলীর দল বিজয়ী হয়। খেলা শেষে খেলোয়ারদের মাঝে পুরস্কার (পিতলের কলস) বিতরণ করা হয়।

খেলায় অংশ নেওয়া প্রবীণ লাঠিয়াল আক্কাস আলী ও আনিছার রহমানসহ অন্যান্যরা জানান, তারা প্রায় ২০-৩০ বছর ধরে বিভিন্ন এলাকায় লাঠি খেলে থাকেন।

তবে এই খেলার সঙ্গে জড়িত অধিকাংশরাই গরিব। দুঃখ-দৈন্যে জীবনযাপন করেন তারা । তাদের জন্য সরকারিভাবে কোনো সুযোগ-সুবিধার ব্যবস্থা নেই। তেমন কোনো ব্যবস্থা হলে নিয়মিত চর্চা ও প্রশিক্ষণের মাধ্যমে তারা এই খেলাকে আরও বড় পরিসরে মানুষের সামনে তুলে ধরতে পারতেন।

আনন্দ ক্লাবের সভাপতি রেজাউল করিম বলেন, ঐতিহ্য রক্ষায় সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতায় গ্রামবাংলার হারিয়ে যাওয়া সব খেলা রক্ষার উদ্যোগ নেওয়া দরকার।

পুরস্কার বিতরনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,মান্দা উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক ইউ’পি চেয়ারম্যান তোফাজ্জল হক (তোফা), সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দিক, সহ-প্রচার সম্পাদক কাজেম আলী, ম্রমিকলীগের সাবকে সাধারণ সম্পাদক কাজল দেওয়ান, ইউ’পি সদস্য জিয়াউল হক বাটু এবং সমাজ সেবক আবুল কাসেম প্রমূখ।

সর্বশেষ - আইন-আদালত