timewatch
২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, বিকাল ৪:০২ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

জার্মা‌নির উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
ফেব্রুয়ারি ১৫, ২০২৪ ৪:৪৫ অপরাহ্ণ

৬০তম মিউনিখ নিরাপত্তা সম্মেলনে-২০২৪ যোগ দিতে জার্মানির উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বাদশ জাতীয় নির্বাচ‌নে সরকার গঠনের পর এটি প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর।

১৫ ফেব্রুয়া‌রি ২০২৪ বৃহস্প‌তিবার সকাল সোয়া ১১টার দিকে ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে বহন করা বিমানটি ছেড়ে যায়।

জানা যায়, আগামী ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি জার্মানিতে মিউনিখ সিকিউরিটি সম্মেলনের ৬০তম আসর বসছে। এতে বিশ্বের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিনিধিরা অংশ নেবেন। সম্মেলনে প্রধানমন্ত্রী জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে বাংলাদেশের অবস্থা তুলে ধর‌বেন।

মিউ‌নি‌খ স‌ম্মেল‌নে যোগ দেয়া ছাড়াও শেখ হাসিনার জার্মানির চ্যান্সেলর ওলাফ শুলজ, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠক করা কথা রয়েছে।

এছাড়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং মেটা গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ প্রধানমন্ত্রীর স‌ঙ্গে সৌজন্য সাক্ষাৎ কর‌বেন।

এর আগে বুধবার (১৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক হবে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক অনুষ্ঠিত হবে। জেলনস্কি বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে চেয়েছেন এতে রাশিয়ার সঙ্গে সম্পর্কে অবনতি বা সম্পর্কে প্রভাব ফেলবে না।

প্রসঙ্গত, মিউনিখ সিকিউরিটি সম্মেলন মূলত সমকালীন ও ভবিষ্যৎ নিরাপত্তার স্বার্থে উচ্চ-পর্যায়ের নিয়মিত আলোচনার জন্য বিশ্বের শীর্ষস্থানীয় ফোরাম হিসেবে বিবেচিত। ২০১৭ ও ২০১৯ সালেও মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ - ধর্মতত্ত্ব