timewatch
১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, রাত ৮:৩০ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপে যোগ দিতে ঢাকায় স্যার ফিলিপ বার্টন

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
সেপ্টেম্বর ১১, ২০২৩ ৫:৫৩ অপরাহ্ণ

দুদিনের সফরে বাংলাদেশে এসেছেন যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের স্থায়ী আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন। ১১ সেপ্টেম্বর ২০২৩ সোমবার রাজধানীল শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম।

তার সফরের মূল লক্ষ্য বাংলাদেশের পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপে অংশগ্রহণ। সংলাপটির সভাপতিত্ব করবেন পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। ঢাকার ব্রিটিশ হাইকমিশন এ তথ্য জানিয়েছে।

ঢাকায় অবতরণের পর টুইটের মাধ্যমে ফিলিপ বলেন, আমার সর্বশেষ সফরের পর ঢাকায় এসে শহরের রূপান্তর যা বাংলাদেশের বিশাল অগ্রগতির প্রমাণ, তা দেখতে পেরে দারুণ লাগছে। আমাদের ঐতিহাসিক ‘ব্রিটবাংলা বন্ধন’ শক্তিশালী করতে মূল কাজে নামতে উন্মুখ।

ঢাকার ব্রিটিশ হাইকমিশন জানিয়েছে, স্যার ফিলিপের প্রধান ফোকাস হবে বাংলাদেশের পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপ। যুক্তরাজ্য ও বাংলাদেশের ঐতিহাসিক সংযোগের ওপর ভিত্তি করে এই কৌশলগত সংলাপ অনুষ্ঠিত হবে। যা একটি আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারিত্ব গড়ে তোলার জন্য দুই দেশের যৌথ অঙ্গীকার প্রতিফলিত করে।

এই সংলাপে রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক, অর্থনৈতিক, বাণিজ্য ও উন্নয়ন অংশীদারিত্ব এবং রোহিঙ্গা সংকটসহ বৈশ্বিক, আঞ্চলিক ও নিরাপত্তা বিষয়ক আলোচনা করা হবে। পাশাপাশি এটি দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা, কপ-২৮এ সহযোগিতা ও জলবায়ু অর্থায়নে সহযোগিতা করবে। এছাড়া জলবায়ু প্রভাবগুলোর সঙ্গে অভিযোজন ও স্থিতিস্থাপকতার ওপর যৌথ কাজ এবং যুক্তরাজ্যের উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন বিনিয়োগের প্রস্তাব প্রদর্শনের সুযোগ প্রদান করবে।

সর্বশেষ - ধর্মতত্ত্ব

আপনার জন্য নির্বাচিত